স্ট্রবেরি পুডিং

বাজারে এখন স্ট্রবেরি পাওয়া যায়। স্ট্রবেরির তৈরি বিভিন্ন রকম খাবার আমরা খেয়ে থাকি। তবে ঘরে তৈরি করে স্ট্রবেরি পুডিং খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন স্ট্রবেরি পুডিং।

এটি খেতে খুবই সুস্বাদু। বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের খাবার এই পুডিং। এই গরমে বানিয়ে ফেলতে পারেন স্ট্রবেরি পুডিং। এই পুডিং খুব কম সময় কম উপকরণ দিয়ে তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যান স্ট্রবেরি পুডিং তৈরির রেসিপিটি-

উপকরণ: স্ট্রবেরি পেস্ট আধা কাপ, তরল দুধ আধা লিটার, চিনি তিন টেবিল চামচ, গুঁড়া দুধ ১/৪ কাপ, চায়না গ্রাস ১৫ গ্রাম, কনডেন্সড মিল্ক আধ কাপ।

প্রণালী: প্রথমেই তৈরি করে নিন স্ট্রবেরি পাল্প। তাজা স্ট্রবেরি মিক্সারে পিষে নিয়ে আর তার সঙ্গে চিনি জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে এই পাল্প। এরপর চায়না গ্রাস কুচি কুচি করে কেটে এক কাপ হালকা গরম পানিতে ভিজিয়ে রেখে দিন আধা ঘণ্টা।এবার দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। ভিজিয়ে রাখা চায়না গ্রাস পানিসহ অন্য পাত্রে জ্বাল দিয়ে গলিয়ে নিন। এর সঙ্গে পাশের গ্যাসটিতে জ্বাল দেয়া দুধের মধ্যে গুঁড়া দুধ এবং কনডেন্সড মিল্ক মিশিয়ে নিন।

এরপর গলিয়ে নেয়া চায়না গ্রাস অল্প আঁচে নেড়ে ভালো করে মিশিয়ে দিন। মিশ্রণটি নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার আগে থেকে তৈরি করা স্ট্রবেরির পাল্প দিয়ে পুরো মিশ্রণটি গ্যাসে আরো একবার জ্বালিয়ে নিন। যে পাত্রে পুডিং বসাবেন তাতে কেটে রাখা স্ট্রবেরিগুলো ইচ্ছে মতো সাজিয়ে দিন। এবার দুধ ও স্ট্রবেরি পাল্পের মিশ্রণটি ঢেলে দিন পাত্রে। ফ্রিজে ২ ঘণ্টা এটি রাখুন। যখন দেখবেন পুডিং জমে গেছে তখন একটি পরিবেশন পাত্রে উলটো করে ঢেলে দিন। ফ্রিজ থেকে বের ইফতারে পরিবেশ করুন ঠাণ্ডা ঠাণ্ডা স্ট্রবেরি পুডিং।

মন্তব্যর উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন