Wednesday, November 30, 2022

বুক ও পিঠে ব্রণ কেন হয়, প্রতিকার কী

ব্রণ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বয়ঃসন্ধিকালে এই সমস্যা বেশি হয়। ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী, এ সম্পর্কে আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ব্রণের সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানিয়েছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

অনেকে কিন্তু চেস্টে এবং ব্যাকেও এক ধরনের অ্যাকনি ব্রেকআউট প্রায় আমাদের কাছে রোগীরা নিয়ে আসে। তখন তো ডার্মাটোলজিস্টের কাছে তারা যায়। তাদের ক্ষেত্রে কী ধরনের ট্রিটমেন্ট আছে, যেহেতু ফেসে যদি হয়, সেটিকে টেক কেয়ার করা অনেক সহজ। সঞ্চালকের এই প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, সেবাসিয়াস গ্ল্যান্ড যেখানে বেশি থাকে শরীরে, সেখানে অ্যাকনি বা ব্রণ হবেই। আমাদের ব্যাকে ও চেস্টে, দু-জায়গায় সেবাসিয়াস গ্ল্যান্ড প্রচুর। প্রচুর পরিমাণে আছে। যখন একবার স্টার্ট হয়, তখন কিন্তু শুরু হতেই থাকে। আমি বলব শুরুতেই ডাক্তারের কাছে যাওয়া উচিত।

ডা. ফারিয়াল হক এলভিস আরও বলেন, এ জন্য সাধারণত আমরা ওষুধ খেতে দিই। কিছু কিছু ডাক্তার অ্যান্টিবায়োটিক দেন, কিছু কিছু ডাক্তার আইসোটিটিনয়েন দিয়ে থাকি। তো এভাবে আমরা মুখে খাওয়ার জন্য ওষুধ দিয়ে থাকি। এ ছাড়া আমরা কিছু অ্যান্টিব্যাকটেরিয়াল লোশন, ক্রিম, জেল দিয়ে থাকি। তবে পিঠে কিন্তু একটু কঠিন। আরেক জনের সাপোর্ট ছাড়া এটা সম্ভব না। আজকাল স্প্রে বের হয়েছে। অ্যান্টিব্যাকটেরিয়াল স্প্রে আছে। তার পর সাবান আছে। এগুলো দিয়ে যতটুকু সম্ভব… আর মুখে যে ওষুধটা খেতে দিই, ওটাতেই আশি ভাগ কাজ করে যায়। এ ছাড়াও যদি প্রয়োজন মনে করি, তখন কেমিকেল পিল যুক্ত করি।

ব্রণ কী, কেন হয়, এর প্রতিকারই বা কী, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।

আপনার জন্য নির্বাচিত খবর

মন্তব্যর উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

যুক্ত হউন

12,150অনুসারীলাইক
103অনুসারীঅনুসরন
0সাবস্ক্রাইব করেছেসাবস্ক্রাইব

সর্বশেষ খবর