Posts List

নভেম্বর ২৬, ২০২০

২টি বিশ্বযুদ্ধ যা পারেনি তাই করল করোনা, বাতিল ঐতিহাসিক ম্যারাথন

১ min read

দুই দুটি বিশ্বযুদ্ধ, একাধিক ভয়ংকর অগ্ন্যুৎপাত যা পারেনি, তাই করে দেখাল অদৃশ্য করোনাভাইরাস। ১২৪ বছরে প্রথমবারের মতো বাতিল করা হলো ঐতিহাসিক বোস্টন ম্যারাথন। বিশ্ব ক্রীড়া ইতিহাসে একে অন্যতম দুর্ভাগ্যজনক ঘটনা বলে অ্যাখ্যা দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ভয়াল করোনায় বিশ্বব্যাপী ৫৯ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন সাড়ে তিন লাখের বেশি। শুধু যুক্তরাষ্ট্রে মানবঘাতী এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন প্রায় ১৮ লাখ মানুষ। আর মৃত্যু হয়েছে এক লাখের বেশি।

শুরুতেই অন্যতম মার্কিন শহর বোস্টনেও কোভিড-১৯ প্রভাব বিস্তার করে। ফলে স্থগিত করে দেয়া হয় ঐতিহ্যবাহী ম্যারাথন। চলতি বছরের ২০ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল এটি।

তবে করোনার প্রকোপে তা পিছিয়ে ১৪ সেপ্টেম্বর করেন উদ্যোক্তরা। প্রতিযোগিতায় বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার অ্যাথলেটের অংশগ্রহণের কথা ছিল।

কিন্তু পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে না আসায় কোনো ঝুঁকি নিল না মার্কিন প্রশাসন। অবশেষে শতবর্ষী এ দৌড় প্রতিদ্বন্দ্বিতা বাতিল করল তারা। বোস্টন অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের মেয়র মার্টিন জে ওয়ালস বিষয়টি নিশ্চিত করেছেন।

ফলে সশরীরে এ রেসে অংশগ্রহণ করতে পারছেন না প্রতিযোগীরা। তবে তাদের জন্য ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করেছেন উদ্যোক্তারা। পুরস্কারও ঘোষণা করেছেন তারা।

এতে ২৬.২ মাইল অর্থাৎ ৪২.২ কিলোমিটার পথ অতিক্রম করতে পারলে অ্যাথলেটদের ফিনিশার মেডেল দেয়া হবে। অবশ্য নিজেদের উদ্যোগে এ প্রতিযোগিতায় অংশ নিতে হবে তাদের।

১৮৯৭ সালে শুরু হয় বোস্টন ম্যারাথন। পরে এর ওপর দিয়ে বয়ে গেছে স্প্যানিশ ফ্লু, দু-দুটি বিশ্বযুদ্ধ ও ভয়ানক অগ্নুৎপাতের মতো ঝড়ঝাপ্টা। কিন্তু কখনই ঐতিহ্যমণ্ডিত টুর্নামেন্টটি বন্ধ হয়নি।

কিন্তু সর্বনাশা করোনার কারণে এ প্রথম সেই সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন উদ্যোক্তারা। স্বভাবতই চরম হতাশ মার্কিন প্রশাসনের কর্তা ব্যক্তিরা।

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস/ওয়ান ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *