শনিবার, আগস্ট ১৩, ২০২২

স্লিম জিম না করেও!

অতিরিক্ত ওজন নানা শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই চিকিৎসকরা সব সময়ই ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু ওজন কমানোর সঠিক নিয়ম না মেনে হঠাৎ খাওয়াদাওয়া বন্ধ করে দিলে বা হঠাৎ মাত্রাতিরিক্ত শরীরচর্চা শুরু করলে হিতে বিপরীত হতে পারে।

তবে এমন অনেকেই আছেন, যারা শরীরচর্চা করতে মোটেই পছন্দ করেন না। বার বার জিমে ভর্তি হলেও দিন দুয়েক করেই হাল ছেড়ে দেন। জিমে যেতে আলস্য লাগলে, আবার বাড়তি ওজন নিয়েও চিন্তা থাকলে, আছে কিছু উপায়, যেখানে জিমে গিয়ে শরীরচর্চা না করেও মেদ ঝরিয়ে ফেলতে পারেন। 

হাঁটা: অনেকেই মনে করেন হাঁটলে তেমন ওজন ঝরে না। এ ধারণা একেবারেই ভুল। যদি নিয়ম করে প্রতিদিন ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটেন, তা হলে ৪০০ ক্যালরি পর্যন্ত ঝরানো সম্ভব।  খেলাধুলা: সাঁতার কাটলে শরীরের সব পেশি একসঙ্গে কাজ করে। সম্পূর্ন শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর জন্য সাঁতারের অভ্যাস করতে পারেন। তাছাড়া ক্রিকেট, ফুটবল, টেনিস, ব্যাডমিন্টনের মতো খেলার শখ থাকলেও আপনি কিন্তু ওজন ঝরাতে পারেন। তবে যা-ই করুন না কেন, ধারাবাহিকতা বজায় রাখতে হবে, না হলে ফল পাবেন না।

নাচ: দ্রুত ক্যালরি ঝরাতে নাচ কিন্তু দারুণ উপকারী। সারাদিনে যদি সময় করে অন্তত আধ ঘণ্টা নাচের অভ্যাস করতে পারেন তাহলে কিন্তু আপনার মেদ ঝরতে বাধ্য। এক ঘণ্টা যদি টানা নাচা যায় তা হলে ৪০০ থেকে ৫০০ ক্যালরি পর্যন্ত ওজন ঝরানো যেতে পারে। 

আপনার জন্য নির্বাচিত খবর

মন্তব্যর উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

যুক্ত হউন

12,150অনুসারীলাইক
105অনুসারীঅনুসরন
0সাবস্ক্রাইব করেছেসাবস্ক্রাইব

সর্বশেষ খবর