ঢাকা ০৯:৩১ পূর্বাহ্ন, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলে ১৫% ভ্যাট আরোপের সিদ্ধান্তের বিরোধিতা নগর পরিকল্পনাবিদদের

ঢাকা মেট্রোরেলের ভাড়া এশিয়ার অনেক দেশের তুলনায় বেশি দাবি করে আইপিডি বলেছে, ‘ঢাকা মেট্রোরেলের দৈনিক যাত্রী পরিবহনের ক্ষমতা ৫ লাখ হলেও এখন প্রায় ৩ লাখ যাত্রী এটি ব্যবহার করছেন। তাই ভাড়া বাড়ানোর প্রস্তাবে মেট্রোরেলের ব্যবহার কমতে পারে।’

আগামী জুলাই মাস থেকে ঢাকার মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিদ্ধান্তের বিরোধিতা করেছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

আজ (৭ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘১৫ শতাংশ ভাড়া বাড়লে শহরের অনেক নিম্ন ও মধ্যবিত্ত যাত্রীর নাগালের বাইরে চলে যাবে মেট্রোরেল। তাই ঢাকার মেট্রোরেলের ওপর ভ্যাট আরোপের সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছে আইপিডি।’

ঢাকায় মেট্রোরেলের ভাড়া এশিয়ার অনেক দেশের তুলনায় বেশি দাবি করে আইপিডি বলেছে, ‘ঢাকা মেট্রোরেলের দৈনিক যাত্রী পরিবহনের ক্ষমতা ৫ লাখ হলেও এখন প্রায় ৩ লাখ যাত্রী এটি ব্যবহার করছেন। তাই ভাড়া বাড়ানোর প্রস্তাবে মেট্রোরেলের ব্যবহার কমতে পারে।’

তারা আরও বলেছে, মেট্রোরেলে ভ্যাট বসাতে এনবিআরের দেওয়া যুক্তি ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী সব ধরনের করছাড় কমাতে হবে’ যথার্থ নয় এবং অগ্রহণযোগ্য।

মেট্রোরেলের মতো গণপরিবহনে  আইএমএফ’র নীতির অতিসরলীকরণ ও অপপ্রয়োগ একেবারেই কাম্য নয় বলে মনে করে আইপিডি।

মেট্রোরেলে ১৫% ভ্যাট আরোপের সিদ্ধান্তের বিরোধিতা নগর পরিকল্পনাবিদদের

আপডেট সময় : ১১:৪০:১২ অপরাহ্ন, রবিবার, ৭ এপ্রিল ২০২৪

ঢাকা মেট্রোরেলের ভাড়া এশিয়ার অনেক দেশের তুলনায় বেশি দাবি করে আইপিডি বলেছে, ‘ঢাকা মেট্রোরেলের দৈনিক যাত্রী পরিবহনের ক্ষমতা ৫ লাখ হলেও এখন প্রায় ৩ লাখ যাত্রী এটি ব্যবহার করছেন। তাই ভাড়া বাড়ানোর প্রস্তাবে মেট্রোরেলের ব্যবহার কমতে পারে।’

আগামী জুলাই মাস থেকে ঢাকার মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিদ্ধান্তের বিরোধিতা করেছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

আজ (৭ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘১৫ শতাংশ ভাড়া বাড়লে শহরের অনেক নিম্ন ও মধ্যবিত্ত যাত্রীর নাগালের বাইরে চলে যাবে মেট্রোরেল। তাই ঢাকার মেট্রোরেলের ওপর ভ্যাট আরোপের সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছে আইপিডি।’

ঢাকায় মেট্রোরেলের ভাড়া এশিয়ার অনেক দেশের তুলনায় বেশি দাবি করে আইপিডি বলেছে, ‘ঢাকা মেট্রোরেলের দৈনিক যাত্রী পরিবহনের ক্ষমতা ৫ লাখ হলেও এখন প্রায় ৩ লাখ যাত্রী এটি ব্যবহার করছেন। তাই ভাড়া বাড়ানোর প্রস্তাবে মেট্রোরেলের ব্যবহার কমতে পারে।’

তারা আরও বলেছে, মেট্রোরেলে ভ্যাট বসাতে এনবিআরের দেওয়া যুক্তি ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী সব ধরনের করছাড় কমাতে হবে’ যথার্থ নয় এবং অগ্রহণযোগ্য।

মেট্রোরেলের মতো গণপরিবহনে  আইএমএফ’র নীতির অতিসরলীকরণ ও অপপ্রয়োগ একেবারেই কাম্য নয় বলে মনে করে আইপিডি।